ক্রমিক নং

রাজনীতিবিদদের নাম

রাজনৈতিক জীবন

১. আ ক ম সারোয়ার জাহান বাদশা সরওয়ার জাহান বাদশা একজন বাংলাদেশি রাজনীতিবিদ ও একাদশ জাতীয় সংসদ সদস্য। সরওয়ার জাহান বাদশা কুষ্টিয়া-১ আসন থেকে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। সংবিধান অনুযায়ী দশম জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে ৩ জানুয়ারী ২০১৯ তারিখে একাদশ সংসদের সংসদ সদস্য হিসেবে তিনি শপথবাক্য পাঠ করেন। সরোয়ার জাহান বাদশা বাংলাদেশ ছাত্রলীগের রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ছিলেন। তিনি সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে প্রথম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।
২. আজিজুর রহমান আক্কাস আজিজুর রহমান আক্কাস বাংলাদেশের কুষ্টিয়া জেলার রাজনীতিবিদ ও কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সাবেক সংসদ সদস্য। আজিজুর রহমান আক্কাস তিনি ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন। তিনি ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।
৩. আফাজ উদ্দিন আহমেদ আফাজ উদ্দিন আহমেদ বাংলাদেশ আওয়ামী লীগ এর রাজনীতিবিদ এবং কুষ্টিয়া-১ এর সাবেক সংসদ সদস্য।
৪. আবদুর রউফ আবদুর রউফ বাংলাদেশের কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য। তিনি ২০১৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।
৫. আবদুর রউফ চৌধুরী আবদুর রউফ চৌধুরী (জন্ম: ৮ আগস্ট ১৯৩৫- মৃত্যু: ২৪ জুলাই ২০১৪) একজন মুক্তিযোদ্ধা, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ এবং কুষ্টিয়া-২ (ভেড়ামারা-মিরপুর) আসনের সাবেক সংসদ সদস্য। তিনি ১৯৭০ সালের নির্বাচনে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য (এমপিএ) নির্বাচিত হন। ১৯৭৩ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে এবং ১৯৯১ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) থেকে সাংসদ নির্বাচিত হন।
৬. আবদুল আওয়াল মিয়া আবদুল আউয়াল মিয়া ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ এর রাজনীতিবিদ এবং কুষ্টিয়া-৪-এর সাবেক সংসদ সদস্য।
৭. আবদুল খালেক চন্টু কেএম আবদুল খালেক চন্টু (জন্ম: ১ জানুয়ারী ১৯৪৬ – মৃত্যু: ২২ এপ্রিল ২০১৭) বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ এবং কুষ্টিয়া-৩ আসনের সাবেক সংসদ সদস্য। তিনি পঞ্চম ও সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে সাংসদ নির্বাচিত হয়েছিলেন।
৮. আবদুল হক আবদুল হক বাংলাদেশের কুষ্টিয়া জেলার রাজনীতিবিদ যিনি পূর্ব পাকিস্তানের প্রতিনিধি হিসাবে পাকিস্তানের তৃতীয় জাতীয় পরিষদের সদস্য ও কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ছিলেন।
৯. আবুল হোসেন তরুণ আবুল হোসেন তরুন (মৃত্যু: ৯ মার্চ ১৯৯৭) বাংলাদেশের কুষ্টিয়া জেলার রাজনীতিবিদ ও কুষ্টিয়া-৪ আসনের সাবেক সংসদ সদস্য।
১০. আব্দুল ওয়াহেদ আব্দুল ওয়াহেদ (জন্ম: অজানা- মৃত্যু:২২ মার্চ ২০১৫) বাংলাদেশের কুষ্টিয়া জেলার একজন মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ এবং সাবেক সংসদ সদস্য। তিনি কুষ্টিয়া-২ (ভেড়ামারা-মিরপুর) আসন থেকে বাংলাদেশ জামায়াতে ইসলামীর হয়ে ১৯৮৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে সাংসদ নির্বাচিত হয়েছিলেন।
১১. আহসান হাবিব লিঙ্কন আহসান হাবিব লিঙ্কন জাতীয় পার্টির রাজনীতিবিদ এবং কুষ্টিয়া-২ (ভেড়ামারা-মিরপুর) আসনের সাবেক সংসদ সদস্য। তিনি জাতীয় পার্টির হয়ে ১৯৮৮ সালের চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে সাংসদ নির্বাচিত হয়েছিলেন।
১২. আহসানুল হক মোল্লা আহসানুল হক মোল্লা যিনি পচা মোল্লা নামেও পরিচিত। (জন্ম: অজানা – মৃত্যু: ১২ ডিসেম্বর ২০০৩) বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ, সাবেক ডাক ও টেলি যোগাযোগ প্রতিমন্ত্রী ও কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সাবেক সংসদ সদস্য। তিনি ১৯৯১, ফেব্রুয়ারি ১৯৯৬, জুন ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে পরপর চারবার এমপি নির্বাচিত হন।
১৩. এম আমীর-উল ইসলাম এম আমীর-উল ইসলাম বা ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম বা ব্যারিস্টার আমীর-উল ইসলাম (জন্ম: ২ জানুয়ারি, ১৯৩৭) আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একজন আইন বিশেষজ্ঞ, সাবেক মন্ত্রী ও বিশিষ্ট রাজনীতিবিদ। তিনি মহান স্বাধীনতা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন শীর্ষ সংগঠক এবং প্রথম সারির সৈনিক । তিনি বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র রচয়িতা এবং স্বাধীন বাংলাদেশের অন্যতম সংবিধান প্রণেতা।
১৪. খন্দকার রশিদুজ্জামান দুদু খন্দকার রশিদুজ্জামান খান দুদু (জন্ম: ৬ সেপ্টেম্বর ১৯৪৪ – মৃত্যু: ৪ ফেব্রুয়ারি ২০১৪) একজন ব্যবসায়ী, মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিবিদ। তিনি কুষ্টিয়া-৩ (সদর) আসনের নবম জাতীয় সংসদ সদস্য ছিলেন।
১৫. গোলাম কিবরিয়া গোলাম কিবরিয়া (মৃত্যু: ২৫ ডিসেম্বর ১৯৭৪) বাংলাদেশের কুষ্টিয়া জেলার রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। তিনি তৎকালীন পূর্বপাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য ও কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ছিলেন।
১৬. জিল্লুর রহমান জিল্লুর রহমান বাংলাদেশের কুষ্টিয়া জেলার রাজনীতিবিদ ও কুষ্টিয়া-২ আসনের সাবেক সংসদ সদস্য।
১৭. নূর আলম জিকু নূর আলম জিকু (২৬ অক্টোবর ১৯৩৮–২১ ফেব্রুয়ারি ২০১০) বাংলাদেশের কুষ্টিয়া জেলার রাজনীতিবিদ ও কুষ্টিয়া-৪ আসনের সাবেক সংসদ সদস্য।
১৮. বাচ্চু মোল্লা বাচ্চু মোল্লা একজন বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর রাজনীতিবিদ এবং কুষ্টিয়া-১ এর সাবেক সংসদ সদস্য।
১৯. মাহবুবউল আলম হানিফ মাহবুবউল আলম হানিফ (জ. ২ জানুয়ারি ১৯৫৯) বাংলাদেশের কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য। তিনি ২০১৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।
২০. মো. বদরুদ্দোজা গামা মো. বদরুদ্দোজা গামা বাংলাদেশ জাতীয় পার্টির রাজনীতিবিদ এবং কুষ্টিয়া-৩ আসনের সাবেক সংসদ সদস্য। তিনি ১৯৮৮ সালের চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে সাংসদ নির্বাচিত হয়ে ছিলেন।
২১. মোহাম্মদ কোরবান আলী মোহাম্মদ কোরবান আলী (১৪ ফেব্রুয়ারি ১৯৪৪-২ আগস্ট ২০১৬) বাংলাদেশের কুষ্টিয়া জেলার রাজনীতিবিদ, কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী ছিলেন।
২২. রেজাউল হক চৌধুরী রেজাউল হক চৌধুরী (জন্ম: ১৪ এপ্রিল ১৯৫৪) বাংলাদেশের কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য। তিনি ২০১৪ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।
২৩. লায়লা আরজুমান বানু লায়লা আরজুমান বানু (জন্ম: ১৫ আগস্ট ১৯৫১) হলেন বাংলাদেশের একজন প্রখ্যাত রাজনীতিবিদ ও সংরক্ষিত নারী আসন-৮ থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য। তিনি জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনে প্রথমাবস্থায় নির্বাচিত অপর ৪৭ জন সদস্যের সাথে ২০১৪ সালের ১৯ মার্চ “সংসদ সদস্য” পদে নির্বাচিত হন।
২৪. শহিদুল ইসলাম অধ্যাপক শহিদুল ইসলাম একজন মুক্তিযোদ্ধা, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ এবং কুষ্টিয়া-২ (ভেড়ামারা-মিরপুর) আসনের সাবেক সংসদ সদস্য। তিনি ষষ্ঠ, সপ্তম ও অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে সাংসদ নির্বাচিত হয়েছিলেন।
২৬. শহীদুল্লাহ খান শহীদুল্লাহ খান বাংলাদেশের কুষ্টিয়া জেলার রাজনীতিবিদ ও কুষ্টিয়া-৪ আসনের সাবেক সংসদ সদস্য।
২৭. শাহ আজিজুর রহমান শাহ আজিজুর রহমান (১৯২৫-১৯৮৮) বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী। মুক্তিযুদ্ধে তিনি পাকিস্তান সেনাবাহিনীকে সমর্থন করে বিতর্কিত ভূমিকা পালন করেন।
২৮. সুলতানা তরুণ সুলতানা তরুন বাংলাদেশ আওয়ামী লীগ এর রাজনীতিবিদ এবং কুষ্টিয়া-৪ আসনের সাবেক সংসদ সদস্য।
২৯. সেলিম আলতাফ জর্জ সেলিম আলতাফ জর্জ একজন বাংলাদেশি রাজনীতিবিদ ও একাদশ জাতীয় সংসদ সদস্য। সেলিম আলতাফ জর্জ কুষ্টিয়া-৪ আসন থেকে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।
৩০. সৈয়দ আলতাফ হোসেন সৈয়দ আলতাফ হোসেন (১৬ মার্চ ১৯২৩- ১২ নভেম্বর ১৯৯২) একজন বাংলাদেশী সাংবাদিক, রাজনীতিক ও আইনজীবী ছিলেন। তিনি কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য ছিলেন। শেখ মুজিবুর রহমানের চতুর্থ মন্ত্রিসভায় (বাকশাল) রেলওয়ে প্রতিমন্ত্রী এবং মোশতাক আহমদের মন্ত্রিসভার সড়ক যোগাযোগ প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
৩১. সৈয়দ মেহেদী আহমেদ রুমি সৈয়দ মেহেদী আহমেদ রুমী একজন বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর রাজনীতিবিদ এবং কুষ্টিয়া-৪ এর সাবেক সংসদ সদস্য।
৩২. সৈয়দা রাশিদা বেগম সৈয়দা রাশিদা বেগম বাংলাদেশ আওয়ামী লীগের একজন রাজনীতিবিদ। যিনি একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন-৩৫ থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য।
৩৩. সোহরাব উদ্দিন অধ্যক্ষ সোহরাব উদ্দিন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ এবং কুষ্টিয়া-৩ আসনের সাবেক সংসদ সদস্য। তিনি ফেব্রুয়ারি ১৯৯৬ সালের নির্বাচন ও ২০০১ সালের নির্বাচনে সাংসদ নির্বাচিত হয়েছিলেন।
৩৪. হাসানুল হক ইনু হাসানুল হক ইনু (জন্ম: ১২ নভেম্বর ১৯৪৬) একজন বাংলাদেশী রাজনীতিবিদ ও সাবেক তথ্যমন্ত্রী। তিনি জাতীয় সমাজতান্ত্রিক দল তথা জাসদের একাংশের নেতা। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম নেতা। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে সক্রিয় অংশ গ্রহণের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়া তিনি ৬০ এর দশকের একজন নামকরা ফুটবল খেলোয়াড় ছিলেন। তার বাড়ী কুষ্টিয়ার ভেড়ামারা।

সূত্র: উইকিপিডিয়া